ক্ষুদ্রঋণ (Micro-Credit) কর্মসূচী পরিচালনাঃ
দেশের বর্তমান প্রেক্ষাপটে অনুন্নত ও দরিদ্র জনগোষ্ঠির আর্থ-সামাজিক উন্নয়নের লক্ষে্য সমাজকল্যাণ মন্ত্রণালয় সমাজসেবা অধিদফতরের শহর সমাজসেবা কার্যক্রমের আওতায় ক্ষুদ্রঋণ কর্মসূচী চালু করেছে। শহর এলাকায় বসবাসরত দরিদ্র ও অনগ্রসর জনগোষ্ঠির আর্থ-সামাজিক উন্নয়নের লক্ষে্য ঘূর্ণায়মান তহবিল হিসেবে ক্ষুদ্রঋণ কার্যক্রম পরিচালনা করা হবে। এ কার্যক্রমের বিভিন্ন দিক ও পরিচালনাগত নির্দেশনা নিমেণ প্রদত্ত হ’ল
পরিবার নির্বাচনঃ
সংশিস্নষ্ট সমাজসেবা কর্মকর্তা, পৌর সমাজকর্মী ও এলাকাস্থ নিবন্ধীকৃত স্বেচ্ছাসেবী সংগঠনের সদস্যদের সহায়তায় পরিবারসমূহ জরীপ করবেন(জরীপ ফরম এর নমুনা-পরিশিষ্ট-গ)
জরীপের মাধ্যম প্রাপ্ত মাথাপিছু বার্ষিক আয়ের উপর ভিত্তি করে পরিবার সমূহকে ‘ক’ ‘খ’ ও ‘গ’ শ্রেণীতে চিহ্নিত করা হবে এবং অগ্রাধিকার তালিকা প্রণয়নপূর্বক (Priority List) ঋণ গ্রহিতা নির্বাচন করা হবে।
১ ) বার্ষিক মাথাপিছু গড় আয় ৩৬,০০০/- পর্যন্ত ‘ক’ শ্রেণী (দরিদ্রতম)।
২) বার্ষিক মাথাপিছু গড় আয় ৩৬,০০১/- টাকা থেকে ৫০,০০০/- পর্যন্ত ‘খ’ শ্রেণী।
৩) বার্ষিক মাথাপিছু গড় আয় ৫০,০০০/- টাকার উর্দ্ধে ‘গ’ শ্রেণী।
কর্মদল গঠনঃ
জরীপের মাধ্যম প্রাপ্ত তথ্যের ভিত্তিতে এলাকার লক্ষ্যভুক্ত ‘ক’ ও ‘খ’ শ্রেণী ভুক্ত পরিবারগুলোকে সাংগঠনিকভাবে এ কার্যক্রমের আওতায় আনয়নের জন্য ১০ থেকে ১৫ জন সদস্য বিশিষ্ট কর্মদল গঠন;
প্রতিটি কর্মদলের সদস্যগণের ঐক্যমতের ভিত্তিতে একজন দলনেতা/নেত্রী নির্বাচন/মনোনয়ন প্রদান;
একজন দলনেতা/নেত্রী ২ (দুই) বছরের জন্য নির্বাচিত/মনোনীত করণ;
প্রতিটি লক্ষ্যভুক্ত পবিরার হতে পুরম্নষ ও মহিলা সমন্বয়ে দল গঠন;
প্রয়োজনে পুরম্নষ ও মহিলাদের পৃতক দল গঠন;
‘গ’ শ্রেণীভুক্ত পরিবারগুলোকে ক্ষুদ্রঋণ ব্যতিত অন্যান্য সামাজিক কার্যক্রমে উদ্বুদ্ধকরণ।
কর্মদলের ভুমিকাঃ
লক্ষ্যভুক্ত পরিবার সমূহকে সাংগঠনিক তৎপরতার মাধ্যমে তাদের সমস্যা চিহ্নিতকরণসহ তা সমাদানের পদ্ধতি, দায়িত্ব ও কর্তব্য ইত্যাদি বিষয়ে সচেতন করে দায়িত্বশীল পরিবার প্রধান/সদস্য হিসেবে গড়ে তোলা;
দলীয় কর্মকান্ডের মাধ্যমে লক্ষ্যভুক্ত পরিবারগুলোর মধ্যে পারস্পরিক সহযোগিতা বৃদ্ধি ও আত্ম-সচেতনতা সৃষ্টি;
দলীয় কর্মকান্ডের মাধ্যমে দলকে সুসংগঠিত করা, সদস্যদের মধ্যে সচেতনতা সৃষ্টি এবং নতুন নেতৃত্ব বিকাশে সহায়তা করা;
অগ্রাধিকার ভিত্তিতে সদস্যদের মধ্য হতে প্রাথমিকভাবে আর্থ-সামাজিক স্কীম গ্রহিতা নির্বাচনে পৌর সমাজকর্মীকে পরামর্শ প্রদান;
স্কীম বাস্তবায়ন, সঞ্চয় ও ঋণ পরিশোধের নিয়মাবলী সম্পর্কে সদস্যদের অবহিতকরণ ও উদ্বুদ্ধকরণ।
দল পরিচালনার নিয়মাবলীঃ
নির্দিষ্ট তারিখে পাক্ষেক/মাসিক সভা আহবান ও অনুষ্ঠান;
সভার সিদ্ধান্তসমূহ যথারীতি লিপিবদ্ধ করা (সংশিস্নষ্ট পৌর সমাজকর্মী কর্তৃক প্রাথমিকবাবে দলীয় সভায় উপস্থিত থেকে আলোচনার বিষয়বস্ত্ত নির্বাচন, সভা পরিচালনা ও সিদ্ধান্ত গ্রহণে সহায়তা এবং প্রয়োজনীয় বিষয়াদি লিপিবদ্ধ করণে দলনেতা/নেত্রীকে সহযোগিতা);
নির্ধারিত বিষয়বস্ত্ত ছাড়াও প্রাসংগিক ও প্রয়োজনীয় বিষয়াদি দলীয় সভায় আলোচনায় অন্তর্ভূক্তির সুযোগ সৃষ্টি।
দলনেতা/দলনেত্রীর ভুমিকাঃ
দলনেতা/দলনেত্রী নিয়মিত পাক্ষেক/মাসিক সভা আহবান করবেন;
সভার সিদ্ধান্তসমূহ যথারীতি লিপিবদ্ধ করবেন;
দলীয় সদস্যদের সমস্যাদিসহ সকল বিষয়ে আলোচনার সুযোগ সৃষ্টি করবেন;
দলীয় সদস্যদের মাসিক কিসিত্ম ও সঞ্চয় আদায় করবেন এবং তা সংশিস্নষ্ট ব্যাংক হিসাবে জমা প্রদানে দায়িত্বপ্রাপ্ত পৌর সমাজকর্মীকে সহায়তা করবেন;
দলীয় সদস্যদের স্কীম বাস্তবায়নে প্রয়োজনে পরামর্শ ও তদারকি করবনে;
পৌর সমাজকর্মী ও সমাজসেবা কর্মকর্তার সাথে নিয়মিত যোগাযোগ রক্ষা করবেন ও সদস্যদের সমস্যাদি সম্পর্কে তাকে অবহিত করবেন;
সমাজসেবা অধিদফতরের কর্মকর্তা/কর্মচারীদের পরিদর্শন সংক্রান্ত মতামত/মন্তব্য লিপিবদ্ধ করার সুবিধার্থে একটি রেজিস্টার সংরক্ষণ করবেন।
দলীয় সভার আলোচ্য বিষয়ঃ
দলীয় সদস্যদের মধ্যে পারস্পরিক সহযোগিতা বৃদ্ধির গুরম্নত্ব ও প্রয়োজনীয়তা;
সঞ্চয়ের মনোভাব সৃষ্টির লক্ষে্য দলীয় সঞ্চয়ের গুরম্নত্ব ও প্রয়োজনীয়তা;
পারিবারিক ও ব্যক্তিগত সমস্যাদি সমাধানে দলের ভুমিকা;
পরিস্কার পরিচ্ছন্নতা ও প্রাথমিক স্বাস্থ্য পরিচর্যা;
বিশুদ্ধ পানি পানের গুরম্নত্ব ও প্রয়োজনীয়তা;
জলাবদ্ধ পায়খানা ব্যবহারের গুরম্নত্ব ও প্রয়োজনীয়তা;
পরিবার পরিকল্পনা গ্রহণ ও ছোট পরিবারের গুরম্নত্ব ও প্রয়োজনীয়তা;
শিশু পরিচর্যা ও গর্ভবতী মায়ের যত্ন;
স্যালাইন তৈরি;
পতিত জমি আবাদের মাধ্যমে পারিবারিক পুষ্টির চাহিদা পূরণ;
শিশুদের টিকা প্রদান;
স্বাক্ষর জ্ঞানে উদ্বুদ্ধকরণ;
আত্ম-সচেতনতা সৃষ্টির মাধ্যমে নেতৃত্ব বিকাশে সহায়তা;
সরকারের বিভিন্ন সেবামূলক প্রতিষ্ঠানের সাথে যোগাযোগ স্থাপন;
পরিবেশ রক্ষায় সামাজিক বনায়নের ভুমিকা;
বিভিন্ন সামাজিক সমস্যা নিয়ে আলোচনা এবং চিহ্নিতকরণ;
প্রতিবন্ধীদের সামাজিক ও আর্থিক সহায়তা প্রদান।
ঋণদান কর্মসূচী বাস্তবায়ন পদ্ধতিঃ
দলীয় সভায় গৃহিত সিদ্ধান্তের ভিত্তিতে দলনেতা/নেত্রীর সুপারিশক্রমে ঋণ গ্রহীতাদের তালিকা দলনেতার মতামতসহ পৌর সমাজকর্মীর নিকট জমা দিতে হবে। পৌর সমাজকর্মী পরিবার সমূহ পরিদর্শনের মাধ্যমে মতামতসহ সমাজসেবা কর্মকর্তার নিকট তা পেশ করবেন। সমাজসেবা কর্মকর্তা স্কীম সমূহ পর্যালোচনা এবং ক্ষেত্র বিশেষ সরেজমিনে এলাকা/বস্তি পরিদর্শনপূর্বক প্রাথমিকবাবে অনুমোদন করবেন এবং সুপারিশসহ চহড়ান্ত অনুমোদনের জন্য ক্ষুদ্র ঋণ কর্মসূচী বাস্তবায়ন কমিটির (Programme Implementation Committee) নিকট পেশ করবেন (আবেদনপত্র ও স্কীমের নমুনা ছক সংযুক্ত পরিশিষ্ট-ঘ)।
ক্ষুদ্রঋণ কর্মসূচী বাস্তবায়ন কমিটি :
সুষ্ঠুভাবে বাস্তবায়ন, পরিচালনায় সহযোগিতা ও পরামর্শ প্রদান এবং তদারকির জন্য প্রতিটি কর্মএলাকাতে ৭ (সাত) সদস্য বিশিষ্ট একটি বাস্তবায়ন কমিটি থাকবে। এ কমিটির কাঠামো নিমণরূপঃ
কমিটিঃ
কর্মপরিধিঃ
ঋণ প্রাপ্যতার শর্তাবলীঃ
ঋণ গ্রহিতাকে দলীয় সদস্য হতে হবে;
ঋণ গ্রহিতাকে অবশ্যই ‘ক’ শ্রেণীভুক্ত হতে হবে;
ঋণ গ্রহিতাকে দলীয় সভায় নিয়মিত উপস্থিত থাকতে হবে;
ঋণ গ্রহিতাকে দলের করণীয় কার্যাবলী সম্পাদন করতে হবে;
ঋণ গ্রহিতাকে নিয়মিতমাসিক সঞ্চয় করতে হবে;
মহিলা ও প্রতিবন্ধীদের ঋণ প্রদানের ক্ষেত্রে অগ্রাধিকার দেয়া হবে।
স্কীম নির্বাচনঃ
দলীয় সভায় আলোচনার মাধ্যমে সম্ভাব্য ঋণ গ্রহিতাগণ তাদের বিদ্যমান সুযোগ-সুবিধা ও সম্ভাব্যতার নিরীখে আয়বর্ধকমূলক কাজের স্কীম নির্বাচন করবেন;
যথোপযুক্ত স্কীম গ্রহণে দলনেতা/দলনেত্রী ও সংশিস্নষ্ট পৌর সমাজকর্মী ঋণ গ্রহিতাকে পরামর্শ প্রদান করবেন;
স্কীম নির্বাচনকালে প্রয়োজনে সংশিস্নষ্ট অন্যান্য সরকারি দপ্তর/অধিদপ্তরের পরামর্শ নেয়া যেতে পারে। অনুরূপ ক্ষেত্রে পৌর সমাজকর্মী সম্ভাব্য ঋণ গ্রহিতা ও সংশিস্নষ্ট দপ্তর ও অধিদপ্তরের সাথে যোগাযোগ স্থাপনে সহায়তা করবেন।
স্কীম বাস্তবায়নে বিনিয়োগযোগ্য পুঁজির পরিমাণঃ
একজন ঋণ গ্রহিতা প্রয়োজনে সর্বোচ্চ ৩ বার ঋণ গ্রহণ করতে পারবেন;
নাগরিকদের সহযোগিতার ক্ষেত্র:
প্রয়োজনীয় ফি/ট্যাক্স/আনুষঙ্গিক খরচ:
সেবা প্রদানের সময়সীমা:
নির্দিষ্টসেবা পেতে ব্যর্থ হলে পরবর্তী প্রতিকারকারী কর্মকর্তাঃ
১. উপপরিচালক, জেলা সমাজসেবা কার্যালয়, রাঙ্গামাটি
2. পরিচালক (কার্যক্রম), সমাজসেবা অধিদফতর
একনজরে চাঁদপুর শহর সমাজসেবা কার্যালয়ের সুদমুক্ত ক্ষুদ্রঋণ কার্যক্রম
বিনিয়োগঃ
প্রকল্প ভুক্ত ওয়ার্ড সংখ্যা |
প্রকল্প ভুক্ত মহল্লা সংখ্যা |
লক্ষ্যভুক্ত পরিবার সংখ্যা |
মোট প্রাপ্ত তহবিল |
বিনিয়োগ কৃত মোট তহবিল |
স্কীম সংখ্যা |
আদায়কৃত অর্থের পরিমাণ |
আদায়ের হার |
||
পুরুষ |
মহিলা |
মোট |
|||||||
১ |
২ |
৩ |
৪ |
৫ |
৬ |
৭ |
৮ |
৯ |
১০ |
টি |
টি |
|
|
|
|
|
|
|
|
পুনঃ বিনিয়োগঃ
প্রকল্প ভুক্ত ওয়ার্ড সংখ্যা |
প্রকল্প ভুক্ত মহল্লা সংখ্যা |
লক্ষ্যভুক্ত পরিবার সংখ্যা |
মোট প্রাপ্ত তহবিল |
বিনিয়োগ কৃত মোট তহবিল |
স্কীম সংখ্যা |
আদায়কৃত অর্থের পরিমাণ |
আদায়ের হার |
||
পুরুষ |
মহিলা |
মোট |
|||||||
১ |
২ |
৩ |
৪ |
৫ |
৬ |
৭ |
৮ |
৯ |
১০ |
টি |
টি |
|
- |
|
|
|
|
|
|
সার্ভিস চার্জ বিনিয়োগঃ
প্রকল্প ভুক্ত ওয়ার্ড সংখ্যা |
প্রকল্প ভুক্ত মহল্লা সংখ্যা |
লক্ষ্যভুক্ত পরিবার সংখ্যা |
মোট প্রাপ্ত তহবিল |
বিনিয়োগ কৃত মোট তহবিল |
স্কীম সংখ্যা |
আদায়কৃত অর্থের পরিমাণ |
আদায়ের হার |
||
পুরুষ |
মহিলা |
মোট |
|||||||
১ |
২ |
৩ |
৪ |
৫ |
৬ |
৭ |
৮ |
৯ |
১০ |
টি |
টি |
|
- |
|
|
|
|
|
|